নির্দেশনা

বিঃদ্রঃ****************************************************

 নমুনা তথ্য।তথ্য সংযুক্ত করা হয়নি। তথ্য সংগ্রহের কাজ চলছে। খুব শীঘ্রই তথ্য সংযুক্ত করা হবে। 

ধন্যবাদ।***************************************************

নির্দেশনা

প্রতিষ্টানের আইনের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে প্রতিদিন সকাল ১০.০০ ঘটিকার মধ্যে সকল শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ বিদ্যালয়ে উপস্থিত হইতে হইবে। ঠিক ১০.০০ ঘটিকার শুরু হবে শিক্ষার্থীদের সমাবেশ। উক্ত সমাবেশ চলাকালীন সময় পর্যন্ত প্রত্যেক শিক্ষক শিক্ষিকা সারিবদ্ধ ভাবে সামনে দাড়াতে হবে। সমাবেশ শুরু হবে শরীর চর্চা শিক্ষকের নির্দেশে। সমাবেশ শেষ হবে ১০-২৫মি: ০৫ মিনিট বিশ্রাম নিয়ে ঠিক ১০-৩০ মি: থেকে শুরু হবে ক্লাসে কার্যক্রম।

ঘন্টা বাজার সাথে সাথে শ্রেনী শিক্ষক বৃন্দ হাজিরা খাতা, ডাস্টার চক নিয়ে ক্লাসে যাবেন। টানা ৪০ মিনিট ক্লাসে পাঠদান করবেন। এভাবে চলবে ১-১৫ মি: পর্যন্ত। ১-১৫ মি: বিরতির ঘন্টা বাজবে। নামাজ ও নাস্তা চলবে ২.০০ ঘটিকা পর্যন্ত।

২.০০ ঘটিকা  থেকে আবার ক্লাস আরম্ভ হবে চলবে ৪.০০ ঘটিকা পর্যন্ত। ছুটির ঘন্টা বাজার সাথে সাথে শিক্ষক শিক্ষার্থী চলে যাবে নিজ নিজ বাড়ীতে।

প্রত্যেক দিন শিক্ষার্থীরা স্কুল ড্রেস ও ব্যাজ পরিধান করে বিদ্যালয়ে আসতে হবে। যদি কোন কারনে শিক্ষার্থীরা বিদ্যালয়ে অনুপস্থিত থাকে তাহলে পরের দিন কারণ উল্লেখ সহ দরখাস্ত নিয়ে আসতে হবে। অনুরুপ ভাবে কোন শিক্ষক বিদ্যালয়ে অনুপস্থিত থাকলে অনুপস্থিতির আগের দিন কারন উল্লেখ সহ দরখাস্ত দিতে হবে। যদি বিশেষ কারনে হঠাৎ অনুপস্থিত হয়ে থাকেন তাহলে পরের দিন বিশেষ কারণ উল্লেখ পূর্বক দরখাস্ত জমা দিতে হবে।

বিদ্যালয়ে উপস্থিত হওয়ার পর কোন শিক্ষার্থী বাড়ীতে যেতে চাইলে শিক্ষার্থীকে পরিবারের মোবাইল নং দিতে হবে। মোবাইলে সহঃ প্রধান শিক্ষক ফোন দিয়ে নিশ্চিত হয়ে শিক্ষার্থীকে ছুটি দিবেন নতুবা নয়।

তাছাড়া হঠাৎ কোন শিক্ষার্থীর অনুখ বা শারীরিক সমস্যা দেখা দিলে বাড়ীতে ফোন দিয়ে অভিভাবক কে বিদ্যালয়ে এনে তাহার কাছে সমজাইয়া দেওয়া হয়। কোন কারণে কোন শিক্ষক অনুপস্থিত থাকলে ঐ দিনের তাঁহার ক্লাস গুলা প্রকসির মাধ্যমে করানোর ব্যবস্থা করে থাকেন সহঃপ্রঃ শিক্ষক। এভাবেই বিদ্যালয়ের কার্যক্রম পরিচালিত হয়ে থাকে।

  • নির্ধারিত পোশাক ও আই.ডি কার্ড সবার জন্য বাধ্যতামূলক।
  • মোবাইল, সিম কার্ড, ক্যামেরা, বাইনোকুলার, স্বর্ণের গহনা ও প্রয়োজনের অতিরিক্ত নগদ টাকা- পয়সা নিয়ে কলেজে আসা যাবে না। মোবাইল/সিম কার্ড পাওয়া গেলে ৫০০/- জরিমানা আদায় করা হবে
  • নির্ধারিত তারিখে বেতন পরিশোধ করতে হবে। অন্যথায় বিধি অনুযায়ী জরিমানা দিতে হবে।
  • পর-পর দুইমাস বেতন বাকি পড়বে বিধি-মোতাবেক পুনঃভর্তি হবে। পুনঃভর্তি ফি এক মাসের বেতনের সমান।
  • প্রত্যেক মাসিক, সেমিস্টার, প্রাক নির্বাচনী ও নির্বাচনী পরীক্ষার পূর্ব পর্যন্ত মাসিক বেতন, পরীক্ষার ফি সহ সমুদয় বকেয়া পরিশোধ করে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।
  • দ্বাদশ শ্রেণির নির্বাচনী পরীক্ষার পূর্বে পরবর্তী মে মাস পর্যন্ত মাসিক বেতন পরীক্ষার ফি এবং অন্যান্য সমস্ত পাওনা নির্ধারিত তারিখে পরিশোধ করে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।
  • অধ্যক্ষ/গ্রুপ টিচারের পূর্বানুমতি ছাড়া কোন শিক্ষার্থী ক্লাসে অনুপস্থিত থাকতে পারবে না। অসুস্থতা বা অনিবার্যকোনো কারণে অননুমোদিত অনুপস্থিতির জন্য পরবর্তী উপস্থিতির দিনেই অভিভাবক এবং গ্রুপ টিচার/আবাসিক শিক্ষকের সুপারিশসহ লিখিত দরখাস্ত অধ্যক্ষের নিকট জমা দিতে হবে। অন্যথায় নির্ধারিত হারে জরিমানা দিতে হবে।
  • বর্ষ-সমাপনী পরীক্ষায় অংশগ্রহন না করলে বা অনুত্তীর্ণ হলে কোনো ক্রমেই দ্বাদশ শ্রেণিতে প্রমোশন দেয়া হবে না।
  • দ্বাদশ শ্রেণির প্রাক-নির্বাচনী পরীক্ষায় আংশিক বা পূর্ণ অনুপস্থিত থাকলে বা অকৃতকার্য হলে কলেজ থেকে ছাড়পত্র নিতে হবে।
  • নির্বাচনী পরীক্ষায় যে কোন ১টি বিষয়ে/যে কোন ১টি ব্যবহারিক পরীক্ষায় অনুপস্থিত থাকলে বা অনুত্তীর্ণ হলে কোন ক্রমেই বোর্ড ফাইনাল পরীক্ষায় অংশগ্রহন করতে দেয়া হবে না।
  • পর-পর দুইটি মাসিক/সেমিস্টার পরীক্ষায় অকৃতকার্য হলে কিংবা কোন পরীক্ষায় নকল করলে প্রতি ষ্ঠান থেকে সরাসরি বহিষ্কার করা হবে।
  • দ্বাদশ শ্রেণিতে নির্বাচনী পরীক্ষার পর পরই পরীক্ষার্থীদের কোচিং শুরু হবে। উক্ত কোচিং ক্লাসে উপস্থিত থাকা নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ সকল শিক্ষার্থীর জন্য বাধ্যতামূলক।
  • অধ্যক্ষ/ গ্রুপটিচারের অনুমতি ব্যতীত ছুটির পূর্বে কোনোক্রমেই ক্যাম্পাস ত্যাগ করা যাবে না। শিক্ষার্থীদের সকল প্রকার প্রয়োজন/অভিযোগের কথা সর্ব প্রথম সংলিষ্ট গ্রুপ টিচার/আবাসিক শিক্ষককে জানাতে হবে।
  • (ক) লাইব্রেরির বই ১৫দিনের জন্য ইস্যু করা হবে। প্রয়োজনে মাত্র ১ বার ৭ দিনের জন্য নবায়ন করা যাবে।
  • (খ) কোন বই ছিড়ে ফেললে, বইয়ে দাগাদাগি করলে, লেখালেখি করলে বা বই হারিয়ে ফেললে সংশ্লিষ্ট শিক্ষার্থী উক্ত বইয়ের নতুন কপি অথবা উহার মূল্য জমা দিতে বাধ্য থাকবে।
  • (গ) নির্ধারিত সময়ের মধ্যে বই ফেরত না দিলে দিন প্রতি ৫/- হারে জরিমানা প্রদান করতে হবে।
© 2018 সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত সাধনপুর হাই স্কুল এন্ড কলেজ Design and Developed by Akram ali